Business Care News

Business News That Matters

glasses, eyeglass, cheaters

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২২৯: প্রতারককে চিহ্নিত করব কীভাবে?

প্রশ্নঃ প্রতারককে চিহ্নিত করব কীভাবে?


উত্তরঃ প্রথমত, প্রতারকদের কথা খুব সুন্দর হয়, আকর্ষণীয় হয়। যেটা যে-কাউকে মুগ্ধ, প্রলুব্ধ করে ফেলে। কথার জালে সে এমনভাবে মোহমুগ্ধ করে রাখে যে কিছু সময়ের জন্যে তার শিকার মানুষটি বা মানুষগুলো আর কিছুই ভাবতে পারে না।

আসলে প্রতারকদের মিষ্টি কথায় যে মানুষ কীভাবে বোকা বনে যায় তার অনেক ঘটনার একটি হলো- এক মহিলা তার পরিবার পরিজনদের নিয়ে গেছেন একটি বিয়ের অনুষ্ঠানে। গাড়ি থেকে নামার সাথে সাথে একটি লোক খুব আদব-লেহাজের সাথে তাদেরকে অভ্যর্থনা জানাল। নিয়ে বসাল কমিউনিটি সেন্টারের ভেতরে। তাদের সামনেই ঘোরাঘুরি করতে লাগল। এক ফাঁকে তাকে যাদের পক্ষ থেকে নিমন্ত্রণ তাদের একজনের সঙ্গেও কথা বলতে দেখা গেল। মহিলা ভাবলেন এ বোধ হয় এদেরই কেউ।

কিছুক্ষণ পর খাওয়ার ডাক পড়ল। দৌড়ে সে নিজেই এগিয়ে এলো খাওয়ার টেবিলে নিয়ে যাওয়ার জন্যে। সবাই খেতে শুরু করেছে এমন সময় সে হাতে একটা মোবাইল নিয়ে এসে মহিলাকে বলল, আপা আমি কি একটু আপনার মোবাইল থেকে কথা বলতে পারি? আমার মোবাইলের চার্জ শেষ। মহিলা কিছুটা দোনামনা করেও শেষমেশ দিলেন। কারণ এত সমীহ করছে যে লোকটি তাকে ‘না’ বলতে তার খুব সংকোচ হচ্ছিল। ব্যস! মোবাইলে কথা বলার ছলে সবার চোখের সামনে দিয়েই সে হেঁটে চলে গেলো।

তাই অপরিচিতি কেউ খুব মিষ্টি ভাষায় কথা বললে সাধারণভাবে তার ব্যাপারে কিছুটা সাবধান থাকবেন। আপনি একটু সচেতন থাকলেই দেখবেন প্রতারিত হওয়া থেকে আপনি বেঁচে যাচ্ছেন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content