Business Care News

Business News That Matters

resilience, toughness, keep up, Perseverance, Success

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৬৬ঃ অধ্যাবসায় ও সাফল্য

প্রশ্নঃ অধ্যাবসায় ও চেষ্টা দিয়ে কি একজন মানুষ সফল হতে পারবে?


উত্তরঃ নিশ্চয়ই পারবে। অধ্যাবসায় যে মানুষকে কোথায় নিয়ে যেতে পারে তার একটি উদাহরণ দেই। এক আমেরিকান যুবক। একুশ বছর বয়সে ব্যবসার চেষ্টা করে ব্যর্থ হলেন। বাইশ বছর বয়সে তিনি প্রাদেশিক আইনসভার জন্যে নির্বাচন করে হেরে গেলেন। চবিবশ বছর বয়সে তিনি আবার ব্যবসার চেষ্টা করলেন, আবার ব্যর্থ হলেন। ছাবিবশ বছর বয়সে তার প্রেমিকা মারা গেল। সাতাশ বছর বয়সে তার নার্ভাস ব্রেকডাউন হল।

এতো সবকিছুকে কাটিয়ে উঠে তিনি ৩৪ বছর বয়সে আমেরিকার কংগ্রেস নির্বাচনে দাঁড়ালেন, কিন্তু সেখানেও ব্যর্থ। পঁয়তাল্লিশ বছর বয়সে সিনেটের জন্যে প্রতিযোগিতা করলেন, ব্যর্থ। সাতচল্লিশ বছর বয়সে ভাইস প্রেসিডেন্ট পদের জন্যে প্রতিদ্বন্দ্বিতা করলেন, ব্যর্থ। সবশেষে উনপঞ্চাশ বছর বয়সে পুনরায় সিনেট নির্বাচনে দাঁড়ালেন এবং ব্যর্থ হলেন।

আমরা হলে এতো ব্যর্থতার মুখে অনেক আগেই হাল ছেড়ে দিতাম। কিন্তু এই মানুষটি হাল ছাড়েন নি। বায়ান্ন বছর বয়সে তিনি প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচন করলেন এবং জয়ী হয়ে আমেরিকার ইতিহাসে শ্রেষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে শুরু করলেন জীবনের এক নতুন অধ্যায়। এই মানুষটির নাম আব্রাহাম লিংকন পৃথিবীর ইতিহাসে যিনি স্মরণীয়।

তার গেটিসবার্গ বক্তৃতার সেই বিখ্যাত উক্তি, government by the people, of the people, for the people আজো মানুষের মুখে মুখে ঘোরে। চেষ্টা ও অধ্যবসায় দিয়ে মানুষ কীভাবে সফল হতে পারে লিংকন হচ্ছেন তার জ্বলন্ত প্রমাণ। তবে চেষ্টা ও অধ্যবসায় সঠিকভাবে করাটাও আবশ্যকীয়। সাফল্যের জন্যে প্রয়োজন সঠিক দৃষ্টিভঙ্গি ও মস্তিষ্কের ক্ষমতার সৃজনশীল প্রয়োগ। আসলে শুধু দৈহিক শ্রমে যদি সাফল্য আসত তা হলে গাধা হতো সবচেয়ে বিত্তবান প্রাণী। তাই চেষ্টা করবেন বুদ্ধি ও কৌশল সহকারে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content